DEV Community

Cover image for তরুণ উদ্যোক্তা এবং স্টার্টআপ: আমার কল্পনার জগতে একটি যাত্রা
Mahia  Momo
Mahia Momo

Posted on

তরুণ উদ্যোক্তা এবং স্টার্টআপ: আমার কল্পনার জগতে একটি যাত্রা

এই লেখাটি আমার মস্তিষ্কের কল্পনামাত্র; এর সাথে কর্পোরেট জীবনের কোনো সম্পর্ক নেই।

আমার জীবনের একটি ছোট্ট অভিজ্ঞতা থেকে আমি কিছু শিখেছি, যেটি বাস্তব জীবনের ঘটনাগুলোর সাথে মিলিয়ে আমি কর্পোরেট মার্কেটপ্লেসের উদাহরণ দিয়ে ব্যাখ্যা করতে চাই।

একজন উদ্যোক্তা মার্কেটপ্লেসে নতুন একটি পণ্য নিয়ে এলেন এবং পণ্যের গুণমানের তুলনায় দাম নিয়ে প্রচুর হাইপ তৈরি করলেন। সেই সময়ে মার্কেটে আরও বেশ কিছু পণ্য ছিল যেগুলোর গুণমান এবং মূল্য একই রকমের ভারসাম্য বজায় রেখেছিল। কিন্তু এই উদ্যোক্তা তার কম মানের পণ্যকে উচ্চমানের হিসেবে বাজারজাত করলেন দুর্দান্ত মার্কেটিংয়ের মাধ্যমে, যার ফলে পণ্যের দুর্বল দিকগুলো আড়াল হয়ে গেল। তার প্রচারণা এতটাই শক্তিশালী ছিল যে, তার পণ্যটি আন্তর্জাতিক ব্র্যান্ডিংয়ের মাধ্যমে প্রচার পেয়েছিল—যা অন্য প্রতিযোগীদের পণ্যের ছিল না।

এই কারণে তিনি খুব দ্রুত তার স্টার্টআপকে একটি শক্তিশালী প্রোফাইল দিতে সক্ষম হলেন এবং পণ্যের গুণমান উন্নত করে শীর্ষস্থানে চলে এলেন। অন্যদিকে, বাজারের অন্যান্য পণ্যের মূল্যমান কমানোর জন্য কিছু মিথ্যা গুজব ছড়ানো হলো, যার ফলে অন্য উদ্যোক্তাদের বাজারমূল্য কমে গেল এবং তাদের ক্ষতি হলো। তবে তাদের পণ্যগুলি মানসম্মত হওয়ায়, সামান্য ক্ষতি হলেও তারা তা পূরণ করতে পেরেছে এবং বাজারে মসৃণভাবে টিকে থাকলো। তাদের পণ্যগুলি প্রশিক্ষণ পেলে আরও ভালো পারফরম্যান্স দিতে সক্ষম হতো, যা কম মানের বেশি হাইপ তোলা পণ্যের পক্ষে সম্ভব নয়।

ফলে, কিছুদিন পরেই সেই উদ্যোক্তা তার কোম্পানিটি বন্ধ করে দিতে বাধ্য হলেন কারণ তার পণ্য বাজারের অন্যান্য মানসম্পন্ন পণ্যগুলোর সাথে প্রতিযোগিতা করতে পারছিল না। অন্যদিকে, মানসম্মত পণ্য প্রস্তুতকারীরা তাদের বাজারে নিশ্চিন্তে বেশ কিছু বছর ধরে টিকে থাকতে পারবে।

Image description

Top comments (0)